পৃষ্ঠাসমূহ

সোমবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৩

রুবিনের উদ্ভাবন

রুবিনের উদ্ভাবন


স্বপ্নযাত্রা ডেস্ক
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
স্বপ্নযাত্রা
স্মার্টফোন মানুষের পকেটে পকেটে পৌঁছে যাচ্ছে। এই স্মার্টফোনকে জনপ্রিয় করে তুলেছে অ্যান্ড্রয়েড।

অ্যান্ড্রয়েড একটি অপরেটিং সিস্টেম যা টাচস্ক্রিন মোবাইল ফোনের জন্য তৈরি। আর এ অপারেটিং সিস্টেম তৈরির প্রধান উদ্যোক্তা অ্যান্ডি রুবিন। তাকে অ্যান্ড্রডের অন্যতম উদ্ভাবকও বলা হয়।

রুবিনের জন্ম যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে। একজন মনোবিজ্ঞানীর সন্তান হিসেবে ছোটবেলা থেকেই বাবার প্রশ্রয়ে বেড়ে উঠেছেন। যখন যা ইচ্ছা করতে পেরেছেন। বাবা হঠাৎ একটি মার্কেটিং ফার্ম দিয়ে বসেন। বিভিন্ন তথ্যপ্রযুক্তি পণ্যের গেজেট তৈরি ও বিপণনের কাজ করতো ফার্মটি।

বাবার পাশে বসেই রুবিন কাজ শিখতেন। ছোটবেলা থেকে বিপণন এবং প্রযুক্তির সঙ্গে সম্পর্ক তৈরি হয়ে যায় রুবিনের। হোরেস গ্রিলি হাই স্কুল থেকে ১৯৮১ সালে পড়াশোনা শেষ হয়ে ভর্তি হন ইউটিকা কলেজে। সেখানে কম্পিউটার সায়েন্সে পড়াশোনা শুরু করেন। মেধাবী রুবিন ১৯৮৬ সালে স্নাতক শেষ করেন।

চাকরি জীবন শুরু করেন বিশ্বখ্যাত অ্যাপলে। সেখানে প্রকৌশল বিভাগে কাজ করতেন। তবে তার প্রধান উদ্ভাবন ছিল ম্যাজিক ক্যাপ। এটি ছিল মূলত হ্যান্ডহ্যাল্ড ডিভাইস। তবে এ উদ্ভাবনের ব্যর্থতার পর ভাবনা নতুন দিকে মোড় নেয়।

রুবিন ও তার দল আর্টিমিস রিসার্চ নামে একটি প্রতিষ্ঠান দিয়ে ওয়েব টিভি নিয়ে কাজ শুরু করেন। পরে ডেনজার নামে আরেকটি প্রতিষ্ঠান দাঁড় করান। মূলত সেখান থেকে অ্যান্ড্রয়েড কনসেপ্ট নিয়ে কাজ শুরু করেন রুবিন। তিনি এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৩ সালে নতুন এই প্রযুক্তি বাজারে নিয়ে আসেন রুবিন। তবে প্রযুক্তিবাজারে সাড়া জাগানো অ্যান্ড্রয়েডের প্রতি আগ্রহ প্রকাশ করে গুগল। দীর্ঘ প্রচেষ্টার পর ২০০৭ সালের ১৭ আগস্ট মাসে রুবিন ও তার বন্ধুদের তৈরি করা অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড কিনে নেয় গুগল।

বর্তমানে রুবিন গুগলের মোবাইল ডিভাইস কনটেন্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন