পৃষ্ঠাসমূহ

সোমবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৩

ভাষার মাসে ই-বুক

ভাষার মাসে ই-বুকে বাংলা বই


আইসিটি রিপোর্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ডিজিটাল বাংলাদেশের স্বপ্নে যখন পুরো বাঙালি জাতি বিভোর ঠিক তখনই ফেব্রুয়া‍রির প্রাণ, অমর একুশে গ্রন্থমেলায় উন্মুক্ত হলো পাঠক প্রিয় আনিসুল হকের ইবুক।

ভাষা ও সাহিত্য প্রেমিক প্রবাসী বাঙালিরা যখন সহজে এবং সুলভে সাহিত্য চর্চা করতে পারছেন না ঠিক তখনই ইবুক হিসেবে আইফোন ও আইপ্যাডে পড়ার জন্য ডিজিটাল বই বিক্রয় শুরু করল স্টার হোস্ট আইটি লিমিটেড।

এতে সায় দিয়ে প্রথমে মুহম্মদ জাফর ইকবাল তাঁর ইবুক প্রকাশ করেছিলেন, এরই ধারাবাহিকতায় এবার বইমেলায় ৫টি ইবুক উন্মুক্ত করেছেন জনপ্রিয় লেখক আনিসুল হক । ৫১ বর্তী, একাকী একটি মেয়ে, তিনি এবং একটি মেয়ে, ফাজিল ও ভালবাসা ডটকম ।

ইবুক পড়ার জন্য  স্মার্টফোন ব্যবহারে উন্নত বিশ্ব অনেক এগিয়ে থাকলেও আমরা এখন আর অতটা পিছিয়ে রইলাম না । ইবুক হিসেবে মোবাইল অ্যাপলিকেশনের ধারণা আমাদের দেশে নতুন হলেও আস্তে আস্তে সেটি আমাদের প্রত্যাহিক জীবনের অংশ হয়ে যাবে বলে আশা করা যায়।

ই-বুক সম্পর্কে আনিসুল হক তাঁর প্রতিক্রিয়ায় বলেন, এখন শুধু ছাপানো বই দিয়ে এত বাঙালির সাহিত্য পিপাসা মিটানো যাবে না। তাই ইবুক এ ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করতে পারবেন। নতুন প্রযুক্তির সঙ্গে থাকতে পেরে আমিও আনন্দিত । স্টারহোস্ট প্রয়োজনের সময় ইবুক নিয়ে আমাদের পাশে দাঁড়িয়েছে।

এ মাধ্যমে দেশে এবং বিশেষ করে প্রবাসী বাঙালিদের মাঝে বাংলা ভাষায় সাহিত্য চর্চার নতুন দিক উন্মুক্ত হলো। বরাবরই ডিজিটাল সংস্করণের ওপর লেখক এবং প্রকাশকদের পাইরেসি সংক্রান্ত ভীতি কাজ করে আসছে। বিভিন্ন সাইটে অনলাইন ই-বুক পাওয়া গেলেও দেখা গিয়েছে কোনোটিরই কোনো অনুমোদন নেই ।

এ সব ইবুকের মাধ্যমে লেখকরা তাদের সম্মানী পাচ্ছেন না বলে ই-বুকের ওপর লেখকদের মনে ভুল ধারণার সৃষ্টি হচ্ছে । কিন্তু এ প্রতিকূল প্রেক্ষাপটে আনিসুল হক এগিয়ে এসেছেন।

স্টার হোস্ট আইটির সিইও কাজী জাহিদ বলেন, ইবুক সংস্কৃতি এগিয়ে নিতে এবং ডিজিটাল প্রকাশনায় নিজের লেখনি তুলে ধরতে আনিসুল হক আমাদের উসাহ দিয়েছেন। পাইরেসি প্রতিরোধ করা এবং মান বজায় রেখে গ্রাহকের কাছে ই-বুক পৌঁছে দেওয়ার জন্য স্টারহোস্ট সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করেছে ।

এ সময়ে বিশ্বজুড়ে স্মাটফোনের ব্যবহারকারীর সংখ্যা গাণিতিক আকারে বাড়ছে। এদের মাঝে তরুণ প্রজন্মের সংখ্যাই বেশি। ফলে তরুণ প্রজন্ম বিশেষ করে প্রবাসীরা খুব সহজেই এ সেবা গ্রহণ করতে পারবেন । দেশের প্রকাশনা শিল্পে নতুন মাত্রা এনেছে স্টার হোস্ট পরিবার। ইবুক অ্যাপলিকেশন ডেভেলপের জন্য তানজিন আহসানের নেতৃত্বে একঝাঁক প্রোগ্রামারের নিরলস প্রচেস্টায় এ উদ্যোগ সফলতার মুখ দেখেছে।

আইফোন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন হওয়ার কারণে স্টার হোস্ট অ্যাপলের অ্যাপস্টোর মার্কেট প্লেসকে ই-বুক প্রকাশের জন্য প্রথমে বেছে নিয়েছে। এ মুহূর্তে আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ থেকে বইগুলো কেনা যাবে ।

অচিরেই অ্যানড্রইড মোবাইলের জন্য ই-বুক প্রকাশ করা হবে । তথ্যপ্রযুক্তির এ গণজোয়ারে বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার জন্য এটি  স্টার হোস্টের একান্ত প্রয়াস।

এ মুহুর্তে আপস্টোরে গিয়ে আনিসুল হক বা বইয়ের নাম (51 Borti, Ekaki Ekti Meye, Tini abong ekti meye, Fazil, Valobasha Dot Com) দিয়ে সার্চ করলে ই-বুকগুলো পাওয়া যাবে। আগ্রহীরা ই-বুক অ্যাপলিকেশনের আরও বিস্তারিত এবং ডাউনলোড লিঙ্কের জন্য (http://ebook.starhostbd.com) এ ঠিকানায় প্রবেশ করতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন